WB ICDS Recruitment: উচ্চমাধ্যমিক পাশে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগ। আবেদন প্রক্রিয়া চলবে মার্চ মাস পর্যন্ত

WB ICDS Recruitment: পশ্চিমবঙ্গের চাকরির বাজার নিয়ে রীতিমতো ক্ষুদ্ধ চাকরিপ্রার্থী তরুণ -তরুণীরা। শূণ্যপদ থাকলেও সেখানে নিয়োগ হচ্ছে না বলে দাবি তুলেছিলেন তাঁরা। রাজ্য সরকারের আশ্বাস ছিল, নতুন বছরে চাকরি পাবেন অসংখ্য প্রার্থী। বছর পড়তেই ধাপে ধাপে শুরু হল নিয়োগ প্রক্রিয়া। রাজ্যের প্রান্তিক এলাকার চাকরি হিসেবে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদটি বিশেষ গুরুত্বপূর্ণ। বছরের বিভিন্ন সময়ে এই পদ পূরণের জন্য নিয়োগ কর্মসূচি চলে। সম্প্রতি তেমনই একটি নিয়োগ শুরু হল বাংলায়।



অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে (WB ICDS Recruitment) নিয়োগ কর্মসূচি শুরু হল। সম্প্রতি একটি নিয়োগ বিজ্ঞপ্তি (ICDS Anganwadi Sahayika Recruitment) প্রকাশ হয়েছে এ নিয়ে। গ্রাম পঞ্চায়েতের স্থায়ী বাসিন্দারা এখানে নিয়োগ জানাতে পারবেন। লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউর মাধ্যমে যোগ্যদের বেছে নেওয়া হবে। এই নিয়োগ সকল চাকরিপ্রার্থীদের জন্য একটি সুবর্ণ সুযোগ। আবেদন যোগ্যতা, আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কিত খুঁটিনাটি তথ্যগুলি জেনে নেওয়া যাক আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

WB ICDS Recruitment 2024

Advertisement No.16/ICDS/APD-II এটা বাদে আরও ১১ টি Advertisement No আছে
নিয়োগকারী সংস্থাDepartment Of Women & Child Development And Social Welfare
Alipurduar District
পদের নামঅঙ্গনওয়াড়ি সহায়িকা (West Bengal ICDS Anganwadi Sahayika)
মোট শূন্যপদনিচের official Notification দেখুন
আবেদন শেষ তারিখ20/03/2024

West Bengal ICDS Anganwadi Sahayika Recruitment Notification

পশ্চিমবঙ্গে অঙ্গনওয়াড়ি পদে কর্মী নিয়োগ (WB ICDS Recruitment) সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে পেয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্য সরকারের তত্ত্বাবধানে CDPO অফিসের তরফে ICDS অঙ্গনওয়াড়ি সহায়িকা বা Anganwadi Helpers (AWH) Recruitment পদে কর্মী নিয়োগ শুরু হল। উক্ত পদের জন্য আবেদন জানাতে হলে কী কী যোগ্যতা লাগবে? কিভাবে আবেদন করবেন, জেনে নেওয়া যাক।

WB ICDS Recruitment Education requirements

আবেদন যোগ্যতা: সকল প্রার্থী অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে (Anganwadi Helpers (AWH) আবেদন জানাতে চান, তাঁরা এই নিয়োগের আবেদন যোগ্যতা সম্পর্কে জেনে নিন। নোটিফিকেশনে বলা হয়েছে, নিয়োগে আবেদনরত প্রার্থীদের কোনো স্বীকৃত স্কুল বা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পাশের যোগ্যতা থাকতে হবে। অর্থাৎ যদি আপনি উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন, তবে অবশ্যই নিয়োগে অংশ নিতে পারবেন। এর পাশাপাশি প্রার্থীকে গ্রাম পঞ্চায়েতের স্থায়ী বাসিন্দা হতে হবে।

বয়সসীমা (Age Limit)

যে সকল প্রার্থীরা পোস্ট অফিসের রিক্রুটমেন্টে আবেদন জানাতে চান তাঁরা অবশ্যই বয়সসীমা সম্পর্কে জেনে নিন। নোটিফিকেশনে বলা হয়েছে, আবেদনরত প্রার্থীদের বয়স হতে হবে ০১/০১/২৪ তারিখের হিসেব অনুসারে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। আগ্রহী প্রার্থীরা জেনে রাখুন, বয়সসীমা সংক্রান্ত বিস্তারিত জানতে অবশ্যই অফিসিয়াল নোটিফিকেশনটি পড়ে নেবেন। কারণ নিয়োগে বয়সসীমাকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।

আবেদন জানাবেন কিভাবে? (How To apply WB ICDS Recruitment 2024)

  • (A) অঙ্গনওয়াড়ি সহায়িকার নিয়োগে (ICDS Anganwadi Sahayika Recruitment) আবেদন জানাতে হলে প্রার্থীকে প্রথমেই ভিজিট করতে হবে অফিসিয়াল ওয়েবসাইটে।
  • (B) এরপর সেই ওয়েবসাইট থেকে নিজের ফোন নম্বর, ইমেল আইডি-সহ সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশনটি সম্পন্ন করতে হবে।
  • (C) রেজিস্ট্রেশন সম্পন্ন হলে ওয়েবসাইট মারফত অ্যাপ্লিকেশন ফর্মটি নির্ভুলভাবে ফিল আপ করে নেবেন। নিজের পার্সোনাল ডিটেলস যেমন, জন্ম তারিখ, নাম, ঠিকানা, জেন্ডার, ক্যাটেগরি, যোগ্যতা ইত্যাদি লিখে অ্যাপ্লিকেশন ফর্মটি পূরণ করে নিন। খেয়াল করবেন, কোনো তথ্য যেন ভুল না হয়।
  • (D) ফর্ম ফিল আপ হলে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি আপলোড করবেন। সবশেষে সাবমিট বটনে ক্লিক করে অ্যাপ্লিকেশনটি জমা করে তার একটি কপি নিজেদের কাছে রেখে দেবেন।
  • (E) প্রার্থীরা অবশ্যই সময়সীমার মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবেন, নয়তো অ্যাপ্লিকেশনটি গৃহীত হবে না।

আবেদনের সময়সীমা: এই নিয়োগের আবেদন জানানো যাবে আগামী ২০ মার্চ ২০২৪-এর মধ্যে। উল্লিখিত সময়সীমার পর কোনো অ্যাপ্লিকেশন জমা নেওয়া হবেনা। এটি অবশ্যই মনে রাখতে হবে আগ্রহী প্রার্থীদের।

নিয়োগ প্রক্রিয়া (WB ICDS Recruitment Selection Process)

এখানে মূলত দুই ধাপের নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে। প্রথমত লিখিত পরীক্ষা ও তারপর ইন্টারভিউ। প্রথমেই প্রার্থীদের ৯০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে। তারপর অংশ নিতে হবে ১০ নম্বরের ইন্টারভিউতে। প্রতিটি ধাপ পেরিয়ে আসা যোগ্য ও নির্বাচিত প্রার্থীরা অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে নিয়োগ পাবেন।

গুরুত্বপূর্ন লিঙ্ক (WB ICDS Recruitment vacancy 2024)

Official WebsiteClick
Official notification (PDF File)Download
Online Apply PageClick
আরও চাকরির খবরClick

Post a Comment

0 Comments